বাড়িতে তৈরি টিনজাত মাংস

- 2022-11-07-

Tপ্রত্যেকে কিভাবে বাড়িতে টিনজাত মাংস তৈরি করবেন.

1.মাংস থেকে চর্বি সরান। মুরগি, শুয়োরের মাংস, গরুর মাংস, ভেনিসন বা অন্যান্য মাংসই হোক না কেন, ক্যানিংয়ের আগে চর্বি সরিয়ে ফেলুন। এইভাবে, চর্বির কারণে স্থান নষ্ট হবে না, এবং ট্যাঙ্কের প্রান্ত স্পর্শ করাও এড়াতে পারে। ঢাকনার উপর চর্বি থাকলে, এটি যথেষ্ট সিল করা হবে না।

2.মাংস ছোট টুকরা বা স্ট্রিপ মধ্যে কাটা। মাংসকে ছোট ছোট টুকরো করে কাটুন, যাতে ক্যানিং প্রক্রিয়া চলাকালীন প্রতিটি মাংসের টুকরো পুরোপুরি উত্তপ্ত হতে পারে। মাংস কাটার সময়, হাড় বা তরুণাস্থি অপসারণের যত্ন নিন। আপনি যদি মাংস গ্রাউন্ড করতে পারেন তবে আপনাকে এটি টুকরো টুকরো করতে হবে না। মাংস একটি ছোট পাই মধ্যে তৈরি করুন। হিমায়িত মাংস ঘরের তাপমাত্রায় মাংসের চেয়ে ভাল কাটে।

3.মাংস সিদ্ধ করুন। লোহার কড়াইতে কিছু তেল যোগ করুন এবং মাংসের প্রতিটি পাশে কয়েক মিনিট রান্না করুন। একবার রান্না হয়ে গেলে, মাংস ছোট হয়ে যায়, যাতে আরও মাংস ক্যান করা যায়। আর মাংস রান্না করলেও মাংসের স্বাদ ভালো হয়। মাংস রান্না করার প্রয়োজন নেই, তবে টিনজাত কাঁচা মাংসও করা যায়, যদি না এটি টিনজাত স্থল মাংস হয়। ক্যানিংয়ের আগে মশলা দিয়ে সিজন করুন।

4.ক্যান রেডি কর। ক্যানে সামান্য পানি যোগ করুন এবং চুলায় গরম করুন। ব্যবহারের আগে, এটি ঢেকে রাখুন এবং জীবাণুমুক্ত করার জন্য গরম জলে রাখুন।

5.বোতলজাত করা। ক্যানে মাংস স্থানান্তর করতে একটি চামচ ব্যবহার করুন এবং ক্যানের শীর্ষ থেকে 2 ইঞ্চি দূরে যোগ করুন। তারপর ক্যানের উপরের থেকে 1 ইঞ্চি দূরে বোতলে জল বা ঝোল যোগ করুন। এটি পূরণ করবেন না, তবে তরল স্তরের উপরে কিছু স্থান ছেড়ে দিন।

6.জারগুলি পরিষ্কার করুন এবং তাদের সীলমোহর করুন। কোন চর্বি বা তেলের অবশিষ্টাংশ নেই তা নিশ্চিত করতে বেত ভিনেগার দিয়ে তৈরি একটি কাগজের তোয়ালে দিয়ে বোতলের প্রান্তটি মুছুন। প্লায়ার দিয়ে একটি বোতলের ছিপি আটকে দিন, এটি বয়ামের উপর রাখুন এবং ক্যান টান রিংটি শক্ত করুন।