টিনজাত খাবারের শ্রেণীবিভাগ

- 2021-11-05-

1.টিনজাত পশুর মাংস: বিভিন্ন প্রক্রিয়াকরণ এবং সিজনিং পদ্ধতি অনুসারে, টিনজাত পশুর মাংসকে ভাপানো টিনজাত পশুর মাংস, পাকা টিনজাত পশুর মাংস, আচারযুক্ত টিনজাত পশুর মাংস, ধূমপান করা টিনজাত পশুর মাংস, সসেজ টিনজাত পশুর মাংস, ভিসারাল টিনজাত পশুর মাংস ইত্যাদিতে ভাগ করা হয়।

2. টিনজাত মুরগি: বিভিন্ন প্রক্রিয়াকরণ এবং সিজনিং পদ্ধতি অনুসারে, টিনজাত মুরগিকে সাদা ভাজা টিনজাত মুরগি, হাড়বিহীন টিনজাত মুরগি এবং পাকা পোল্ট্রিতে ভাগ করা যায়।

3. টিনজাত জলজ প্রাণী: টিনজাত জলজ প্রাণীকে তেলে নিমজ্জিত (ধূমপান করা) টিনজাত জলজ পণ্য, পাকা টিনজাত জলজ পণ্য এবং বাষ্পযুক্ত টিনজাত জলজ পণ্যে ভাগ করা হয়।

4. টিনজাত ফল: বিভিন্ন প্রক্রিয়াকরণ পদ্ধতি অনুসারে, এটি টিনজাত চিনির জলের ফল, টিনজাত সিরাপ ফল, টিনজাত জাম ফল এবং টিনজাত ফলের রসে বিভক্ত। তাদের মধ্যে, জ্যাম ফলের ক্যান জেলির ক্যান (ফলের রস জেলি ক্যান, ফলের ব্লক বা খোসাযুক্ত জেলি) এবং জ্যাম ক্যানে বিভক্ত; ফলের রসের ক্যানগুলিকে ঘনীভূত ফলের রসের ক্যান, ফলের রসের ক্যান এবং ফলের রসের পানীয়ের ক্যানে ভাগ করা হয়।

5. টিনজাত শাকসবজি: টিনজাত শাকসবজিকে পরিষ্কার সবজি, ভিনেগার শাকসবজি, লবণ (সস) সবজি, সিজনিং সবজি এবং সবজির রস (সস) ভাগ করা যায়।

6. টিনজাত শুকনো ফল এবং বাদাম: যোগ্য বাদাম এবং শুকনো ফল দিয়ে তৈরি টিনজাত পণ্য, যেমন টিনজাত চিনাবাদাম, আখরোটের কার্নেল এবং তাই, নির্বাচনের পরে, খোসা (খোসা), ভাজা এবং লবণ মেশানো (চিনি বা চিনির আবরণ)।

7. টিনজাত খাদ্যশস্য এবং মটরশুটি: প্রক্রিয়াজাত খাদ্যশস্য, শুকনো ফল এবং অন্যান্য কাঁচামাল (লংগান, মেডলার, শাকসবজি, ইত্যাদি) দিয়ে তৈরি টিনজাত পণ্য, যেমন বাবাও পোরিজ, বাবাও চাল, উদ্ভিজ্জ পোরিজ, টমেটোর রস এবং সয়াবিন। এতে প্রক্রিয়াকৃত নুডলস, রাইস নুডলস এবং ভাজা বা রান্না, মিশ্রন এবং ক্যানিং দ্বারা তৈরি অন্যান্য টিনজাত পণ্য যেমন টমেটোর রস এবং কিমা করা মাংসের সাথে টিনজাত নুডুলস, কাটা মুরগির সাথে ভাজা নুডলস ইত্যাদি অন্তর্ভুক্ত রয়েছে।

8. অন্যান্য ক্যান: স্যুপ ক্যান, সিজনিং ক্যান, মিক্সড ক্যান এবং বাচ্চাদের সম্পূরক খাবারের ক্যান সহ।