"টিনজাত খাদ্য" কি?

- 2022-03-07-

টিনজাত খাদ্য বলতে সেই খাদ্যকে বোঝায় যা যোগ্য কাঁচামাল প্রক্রিয়াজাত, প্রস্তুত, টিনজাত, সিল করা, জীবাণুমুক্ত, শীতল বা অ্যাসেপ্টিকভাবে টিনজাত করার পর বাণিজ্যিক অ্যাসেপটিক প্রয়োজনীয়তা পূরণের জন্য স্বাভাবিক তাপমাত্রায় দীর্ঘ সময়ের জন্য সংরক্ষণ করা যেতে পারে। টিনজাত খাবারের প্রযুক্তির দুটি মূল বৈশিষ্ট্য রয়েছে: সিলিং এবং জীবাণুমুক্তকরণ।

যাইহোক, সিল করা পাত্রে প্যাক করা সমস্ত খাবারকে টিনজাত খাবার বলা যায় না, যেমন বোতলজাত ফারমেন্টেড বিন দই, সস, মধু, টিনজাত দুধের গুঁড়া, কোকা কোলা ইত্যাদি।

টিনজাত খাবারের দীর্ঘ শেলফ লাইফ, সুবিধাজনক খাওয়া, নিরাপত্তা এবং স্বাস্থ্য, পুষ্টি এবং স্বাস্থ্যের বৈশিষ্ট্য রয়েছে। টিনজাত খাবার আবিষ্কারের ইতিহাস প্রায় 200 বছরের। এর প্রযুক্তি পরিপক্ক এবং এর ভোক্তা বাজার সারা বিশ্বে। চীনের ক্যানিং শিল্প নতুন চীন প্রতিষ্ঠার প্রথম দিকে শুরু হয়েছিল। মার্কিন আগ্রাসন প্রতিহত করার যুদ্ধ থেকে শুরু করে কোরিয়াকে সংস্কার ও উন্মুক্তকরণের প্রথম দিন পর্যন্ত সাহায্য করা, এটি চীনের রপ্তানি ও অর্থনৈতিক নির্মাণে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। বর্তমানে, চীন বিশ্বে টিনজাত খাদ্যের একটি প্রধান উৎপাদক এবং রপ্তানিকারক হয়ে উঠেছে এবং টিনজাত খাদ্য এখনও চীনের প্রধান রপ্তানি প্রক্রিয়াজাত খাদ্য।