টিনজাত খাবার জন্য ভূমিকা

- 2022-04-13-

আমাদের অনেক খাবারের ভুল বোঝাবুঝি আছে, যেমন টিনজাত, সুবিধাজনক এবং সুস্বাদু, মূল হল 1 ~ 3 বছর পর্যন্ত শেলফ লাইফ। যখন এটি দীর্ঘ শেলফ লাইফ সহ খাবারের ক্ষেত্রে আসে, তখন লোকেরা এতে প্রিজারভেটিভ রয়েছে কিনা তা নিয়ে উদ্বিগ্ন। দ্যটিনজাত খাবারআমরা আমাদের দৈনন্দিন জীবনে খাই এবং আমাদের ভ্রমণেও প্রশ্ন করা হচ্ছে। তাই, টিনজাত খাবারে কি সত্যিই প্রিজারভেটিভ থাকে?


- ক্ষয় থেকে ক্যানিং প্রতিরোধ কিভাবে?

canned stewed beef

ক্যানিং পচনশীল না হওয়ার কারণটি অর্জন করা প্রযুক্তিগত প্রক্রিয়ার মাধ্যমে।
যে কারণে খাদ্য পচা, ক্ষয় হতে পারে, প্রধানত ব্যাকটেরিয়া, ছাঁচ এবং অন্যান্য "অণুজীব" প্রজননের কারণে।
অন্যদিকে, ক্যানিংকে বাণিজ্যিক বন্ধ্যাত্ব অর্জনের জন্য উচ্চ তাপমাত্রায় সিল করা এবং জীবাণুমুক্ত করা যেতে পারে। যখন এটি ঠান্ডা হয়ে যায়, পাত্রে নেতিবাচক চাপ ক্যানটিকে শক্ত করে দেয় এবং বাইরের ব্যাকটেরিয়া প্রবেশ করার কোন উপায় থাকে না।
এই প্রক্রিয়াগুলির পরে, টিনজাত খাবার এমন পরিবেশে থাকে যেখানে কার্যত কোনও অণুজীব থাকে না এবং এটির ক্ষয় হওয়া প্রায় অসম্ভব, তাই বেশিরভাগেরই অতিরিক্ত সংরক্ষণের প্রয়োজন হয় না। খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার জন্য নির্দিষ্ট কিছু অণুজীবের সাথে মোকাবিলা করার জন্য শুধুমাত্র কয়েকটি ক্যানে প্রিজারভেটিভের প্রয়োজন হয়।


- ক্যানে প্রিজারভেটিভ রাখা কি নিয়মের পরিপন্থী?
খাদ্য নিরাপত্তায় খাদ্য সংযোজক ব্যবহারের জাতীয় মানদণ্ড (GB2760-2014) এছাড়াও স্পষ্টভাবে উল্লেখ করে যে এতে কোনো প্রিজারভেটিভ যুক্ত করা যাবে না।টিনজাত খাবার.
খাদ্য সংযোজন ব্যবহারের জন্য GB27602014 খাদ্য নিরাপত্তা জাতীয় মান অনুযায়ী, টিনজাত ফলের কোনো প্রিজারভেটিভ যুক্ত করার অনুমতি নেই, যদি টিনজাত ফলের মধ্যে প্রিজারভেটিভ যুক্ত পাওয়া যায় তবে তা বেআইনি। টিনজাত ফলের উচ্চ চিনি, অক্সিজেন-মুক্ত পরিবেশ জীবাণু বৃদ্ধির জন্য উপযুক্ত নয়, তাই যতক্ষণ না নির্বীজন পুঙ্খানুপুঙ্খভাবে করা হয়, প্রিজারভেটিভ যোগ করার দরকার নেই।
যাইহোক, টিনজাত মাংসে আরও জটিল ধরনের অণুজীবের কারণে কিছু অ্যানারোবিক অণুজীব থাকতে পারে। কিছু সংযোজন যেমন স্ট্রেপ্টোকক্কাস ল্যাকটিস, সোডিয়াম নাইট্রাইট, পটাসিয়াম নাইট্রাইট ইত্যাদি জাতীয় মান অনুযায়ী ব্যবহার করা যেতে পারে। যতদূর চীনে উৎপাদন প্রযুক্তি উদ্বিগ্ন, বেশিরভাগ কারখানাগুলি অতিরিক্ত সংরক্ষক ছাড়াই শুধুমাত্র জীবাণুমুক্তকরণ প্রক্রিয়ার মাধ্যমে উপযুক্ত পরিস্থিতিতে টিনজাত খাবারের দীর্ঘমেয়াদী স্টোরেজ নিশ্চিত করতে পারে এবং টিনজাত মাংসে কোনো প্রিজারভেটিভের অনুমতি নেই।


- টিনজাত খাবারে কি কোন পুষ্টি আছে?
canned stewed chicken wing

টিনজাত খাবারকে প্রায়শই অ-পুষ্টিকর খাবার হিসাবেও ভাবা হয়, তবে এটি এমন নয়।
ক্যান অটোক্লেভ জীবাণুমুক্ত করার জন্য ব্যবহার করা হয়, এর নির্বীজন তাপমাত্রা সাধারণত প্রায় 120 ডিগ্রি সেলসিয়াস এবং শাকসবজি, ফল নির্বীজন তাপমাত্রা কম, সাধারণত 80-90 °সে। এই তাপমাত্রায়, ক্যানের বেশিরভাগ পুষ্টি ভালভাবে সংরক্ষিত থাকে এবং শুধুমাত্র কয়েকটি তাপ প্রতিরোধী ভিটামিন যেমন ভিটামিন C, ভিটামিন B6 এবং ভিটামিন B9 নষ্ট হয়ে যায়।
এমনকি যদি বাড়িতে রান্না করা হয়, কখনও কখনও তাপমাত্রা 200 ডিগ্রি সেলসিয়াসে পৌঁছতে পারে, টিনজাত জীবাণুমুক্ত করার তাপমাত্রা নাড়া-ভাজা সবজির মতো বেশি না হয়, তবে এর পুষ্টিগুলি খাবার সংরক্ষণের রান্নার স্বাভাবিক উপায়ের চেয়ে ভাল হওয়া উচিত।


- কিভাবে একটি ক্যান নির্বাচন করবেন?
কেনার সময়টিনজাত খাবার, শেলফ জীবন এবং ক্যান চেহারা মনোযোগ দিতে. ক্যানে মরিচা আছে কিনা, ক্যানের ঢাকনা বা নীচের অংশটি ফুলে গেছে বা ডুবেছে কিনা এবং কাঁচের ঢাকনার কেন্দ্র অবতল কিনা তা পর্যবেক্ষণ করুন। যদি এমন একটি ঘটনা ঘটে থাকে তবে এর অর্থ হল ক্যানটি ভালভাবে সিল করা হয়নি এবং ক্যানের ভিতরে অণুজীব দ্বারা আক্রান্ত, কেনা যাবে না। অনলাইনে টিনজাত খাবার কেনার সময়, পরিবহন বা স্টোরেজ পরিবেশের কারণে টিনজাত খাবারের বিকৃত হওয়া প্রায়ই সম্ভব। যদি টিনজাত খাবার বিকৃত হয় কিন্তু ক্যান ফুলে না বা ফেটে যায়, তবে পণ্যটি এখনও স্বাভাবিকভাবে খাওয়া যেতে পারে, টিনজাত খাবার খাওয়া চালিয়ে যাওয়া উচিত নয়।
টিনজাত ডেলি মাংসের জন্য, সর্বশেষ রিলিজটি সর্বোত্তম অবস্থার মানে নয়, পণ্যটির 6 ~ 9 মাসের প্রকৃত খোলার তারিখ থেকে উত্পাদনের তারিখের কিছু সুবিধা রয়েছে। এই পর্যায়ে, ক্যানের মধ্যে থাকা খাবার কিছু সময়ের পর মিথস্ক্রিয়া করে, স্বাদ ধীরে ধীরে অপ্টিমাইজ করা যায়, স্বাদ গ্রহণের জন্য সবচেয়ে উপযুক্ত ফিউশনের আরও ভালো অবস্থায় পাওয়া যায়। খুব দীর্ঘ বা খুব কম ক্যানিং সময় গন্ধ এবং স্বাদ উপর বিভিন্ন প্রভাব থাকতে পারেটিনজাত খাবার.
টিনজাত খাবার