টিনজাত টুনা পুষ্টি

- 2022-04-22-

টুনা মাছের কৌটাটিনজাত জলজ পণ্যের একটি গুরুত্বপূর্ণ বৈচিত্র্য, টিনজাত টুনা জাতগুলি প্রধানত আলবাকোর এবং ইয়েলোফিন টুনা, টিনজাত টুনার অনেক জাত রয়েছে, যার মধ্যে রয়েছে নিজস্ব রসে টুনা, পাঁচটি মশলাযুক্ত টুনা, তেলে টুনা।

টুনা মাছের কৌটা

টুনা মাছের কৌটাএখন সবচেয়ে জনপ্রিয় টিনজাত জাত এক, এটা কি ধরনের পুষ্টির মান আছে?

টুনার পুষ্টিগত সুবিধাগুলির মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত রয়েছে:
1. টুনা মাংস কোমল এবং সুস্বাদু, এবং পরিবেশ দূষণ থেকে মুক্ত, একটি আধুনিক বিরল স্বাস্থ্যকর খাবার। প্রোটিন কন্টেন্ট 20% পর্যন্ত, কিন্তু চর্বি কন্টেন্ট খুব কম, সাধারনত সমুদ্রের নিচের মুরগী, উচ্চ পুষ্টির মান হিসাবে পরিচিত। তাই টিনজাত টুনাতেও প্রোটিনের পরিমাণ বেশি এবং শরীরের হারিয়ে যাওয়া প্রোটিন প্রতিস্থাপন করতে খাওয়া যেতে পারে।

2. টুনা মাংসের বেশিরভাগ ফ্যাটি অ্যাসিডই অসম্পৃক্ত চর্বি, যাতে সম্পূর্ণ পরিসরে অ্যামিনো অ্যাসিড থাকে, মানবদেহের জন্য 8টি অ্যামিনো অ্যাসিডের প্রয়োজন হয়। এছাড়াও এটি ভিটামিন, আয়রন, পটাসিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়োডিন এবং অন্যান্য খনিজ এবং মাইক্রোনিউট্রিয়েন্ট সমৃদ্ধ। ইপিএ, ওমেগা 3 নামেও পরিচিত, টুনার জন্য নির্দিষ্ট একটি পুষ্টি।

3. টুনা মহিলাদের সৌন্দর্য এবং ওজন কমানোর জন্য একটি স্বাস্থ্যকর খাবার; বিশেষ করে সেরিব্রোভাসকুলার রোগের জন্য, শিশুরা সুস্থ হাড় নিয়ে বেড়ে ওঠে। টুনা তেলে DHA থেকে EPA এর অনুপাত 5:1। DHA-এর বিষয়বস্তু বেশি এবং EPA-এর সামগ্রী কম, তাই এটি শিশু এবং কিশোর-কিশোরীদের জন্য উপযুক্ত। তাই আমরা নারীদের বিউটি টনিক হিসেবে ঘরে ব্যবহারের জন্য কিছু টিনজাত টুনা কিনতে পারি। এ ছাড়া বেড়ে ওঠা শিশুর শরীরে কিছুটা টিনজাত টুনা খেলে হাড়ের বিকাশও খুব ভালো হয়।